বেটিং কোম্পানির লোগো ব্যবহারে অনুমতি দিল আইসিসি

আন্তর্জাতিক ক্রিকেটে বেটিং কোম্পানির লোগো ব্যবহারে নিষেধাজ্ঞা ছিল আইসিসির। এবার সেই নিষেধাজ্ঞা তুলে নিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি। অনুমতি দিয়েছে টেস্ট ও ওয়ানডেতে দলগুলোর জার্সিতে বেটিং কোম্পানির লোগো ব্যবহারে।

ইংলিশ সংবাদমাধ্যম ‘দ্য টাইমস’ বিষয়টি জানিয়েছে। খবরে বলা হয়েছে, টেস্ট এবং ওয়ানডের জার্সিতে বেটিং কোম্পানির লোগো ব্যবহার করতে পারবে আন্তর্জাতিক ক্রিকেট খেলা দলগুলো। কেবল দ্বিপাক্ষিক সিরিজের জন্য এমন অনুমতি দেয়া হয়েছে। তবে আইসিসির টুর্নামেন্টে বেটিং কোম্পানির লোগো ব্যবহারে নিষেধাজ্ঞা বহাল রয়েছে।

কয়েকদিন আগেই বেটিং কোম্পানির প্রচারণায় জড়িয়ে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের তদন্তাধীন রয়েছেন ব্রেন্ডন ম্যাককালাম। আইপিএল শুরুর পর বেটিং কোম্পানি ২২ বেট ইন্ডিয়ার বিজ্ঞাপনে দেখা যায় নিউজিল্যান্ডের সাবেক এই ব্যাটারকে। বর্তমানে চাকরি হারানোর শঙ্কায় আছেন তিনি। গত বছর মে মাসে ইংল্যান্ডের টেস্ট দলের কোচের দায়িত্ব নিয়েছিলেন ম্যাককালাম।

দ্য টাইমস বলেছে, আইসিসি অনুমোদন দিলেও ইংল্যান্ড ক্রিকেট দলের পোশাকে বেটিং কোম্পানির লোগো ব্যবহার করবে না ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। এটি তাদের দুর্নীতিবিরোধী নীতিমালার সঙ্গে সাংঘর্ষিক।

ইসিবির গ্যাম্বলিং নীতিমালায় বোর্ডের সঙ্গে সংশ্লিষ্টদের বেটিংয়ে অংশ নেয়া এবং প্রত্যক্ষ বা পরোক্ষভাবে প্রলুব্ধ করা, প্ররোচিত করা, উৎসাহিত করা বা অন্য কোনো পক্ষকে কোনো ম্যাচ বা প্রতিযোগিতার ফলাফল, অগ্রগতি, আচরণ বা অন্য কোনো দিক সম্পর্কে বাজিতে প্রবেশে সহায়তা করায় নিষেধাজ্ঞা রয়েছে।