ঈদ কবে জানাল আরব আমিরাত!

আর মাত্র দুই সপ্তাহ পরই শেষ হয়ে যাচ্ছে পবিত্র মাহে রমজান। রমজান শেষ হওয়ার সময় যত ঘনিয়ে আসছে ঈদ আনন্দ ততই দরজায় কড়া নাড়ছে। হিজরি পঞ্জিকা অনুযায়ী শাওয়াল মাসের ১ তারিখ পবিত্র ঈদুল ফিতর পালিত হয়। খবর খালিজ টাইম

এ বছর মধ্যপ্রাচ্যের দেশ আরব আমিরাতে পবিত্র রমজান শুরু হয় ২৩ মার্চ বৃহস্পতিবার। পবিত্র রমজান মাস ২৯/৩০ দিনে হয়ে থাকে। তবে এটি নির্ভর করে চাঁদ দেখার ওপর।

জ্যোতির্বিদরা জানিয়েছেন, এ বছর ২৯টি রোজা হওয়ার সম্ভাবনা রয়েছে। যদি ২৯টি রোজা হয় তাহলে এ বছর সংযুক্ত আরব আমিরাতে পবিত্র ঈদুল ফিতর পালিত হবে ২১ এপ্রিল শুক্রবার।

২৯টি রোজা হলে ২০ এপ্রিল রমজান মাস শেষ হবে। আর ২১ এপ্রিল শাওয়াল মাস শুরু হবে। এমনটাই জানিয়েছেন দেশটির জ্যোতির্বিদরা। সে অনুযায়ী আরব আমিরাতে সরকার ছুটি থাকবে দিন। ২১,২২ এবং ২৩ এপ্রিল।

এদিকে ঈদুল ফিতরের ছুটিকে কেন্দ্র করে অনেকে ঘুরতে যাওয়ার প্রস্তুতি নিতে শুরু করেছে। মধ্য প্রাচ্যের এ দেশটির অনেক মানুষ প্রতি বছর ঈদের ছুটিতে ঘুরতে যান। বিশেষ করে আজারবাইজান, জার্জিয়া, আর্মেনিয়া, কাজাখস্তান এবং কিরগিস্তানে ঘুরতে যাওয়ার প্রবণতা বেশি। কারণে এসব দেশে ঘুরতে খুব বেশি অর্থের প্রয়োজন হয় না।